২৩শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৬ই জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

শিরোনামঃ-

মন গড়া সংবাদ ফেসবুকে আর না!

আগস্ট ৬, ২০১৬

Share Button

2016_03_24_22_11_18_Q31JPlWEwa9ijsa3R8BoQ9mjpxuUpB_originalঢাকা : জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তাদের নিউজ ফিডে পরিবর্তন এনেছে। বৃহস্পতিবার থেকে নিউজ ফিড ফর্মুলা হালনাগাদ করেছে ফেসবুক। ব্যবহারকারীদের কাছে আকর্ষণীয় বা অতিরঞ্জিত শিরোনাম দিয়ে ক্লিক করতে প্রলুব্ধ করা হয়—এমন শিরোনাম বাদ দেওয়া হচ্ছে নতুন টাইমলাইনে।

ফেসবুকের গবেষক ক্রিস্টিন হেনড্রিক্স ও অ্যালেক্স পেজাকোভিচ এক ব্লগ পোস্টে জানিয়েছে, ফেসবুকের নিউজ ফিডে পরিবর্তন আনার লক্ষ্য হচ্ছে আকর্ষণীয় ও অতিরঞ্জিত শিরোনাম দিয়ে পাঠককে ভুল জায়গায় নিয়ে যাওয়া এবং আরও বিস্তারিত জানার জন্য একটি লিংকে ক্লিক করতে বলা পোস্টগুলোকে সরিয়ে ফেলা।

এমনটা অনেক সময় ফেসবুকে দেখা যায় যে, শিরোনাম দেয়া হলো – দেখুন, ‘এই সেই জায়গা, যেখানে গেলে আপনার নিজের সম্পর্কে ধারণা বদলে যাবে।’ কিন্তু লিংকে ক্লিক করে দেখা গেল সেই সাইটের বিজ্ঞাপন ছাড়া সেখানে আর কোন কথা নেই।

ফেসবুক কর্তৃপক্ষের ভাষ্য, এ ধরনের ক্লিকবেইট বা ক্লিক ব্যবসার পদ্ধতি সরিয়ে ফেলতে তারা কঠোর অবস্থানে। ফেসবুক এমন একটি সিস্টেম ব্যবহার করছে, যা পাঠককে বিভ্রান্তকর শিরোনামগুলো সরিয়ে ফেলবে।

হেনড্রিক্স বলেন, ফেসবুক ব্যবহারকারীরা এ ধরনের লিংক ও শিরোনাম নিয়ে অভিযোগ করেন। তাঁরা এগুলো সরিয়ে ফেলতে অনুরোধ করেন। এখন থেকে ফেসবুক ব্যবহারকারী এ ধরনের প্রতারণামূলক শিরোনামের নিউজ ফিড খুব কম পাবেন।

ফেসবুকের ভাষ্য, দুটি মূল বিষয় ধরে খবরের শিরোনামগুলো নির্ধারণ করবে ফেসবুক। একটি হচ্ছে নিউজ ফিডের সঙ্গে শিরোনামের মিল দেখে, আরেকটি হচ্ছে শিরোনাম অতিরঞ্জিত করা হয়েছে কি না, তা দেখে। এভাবে যেগুলো ফেসবুক ব্যবহারকারীকে ক্লিক করতে বাধ্য করে, সেগুলোর বিষয়ে ব্যবস্থা নেবে ফেসবুক।

ফেসবুকের নিউজফিডে বিরক্তিকর অনেককিছুই কমে যাবে বলে নতুন এই পদক্ষেপে। স্বাচ্ছন্দ্যে ফেসবুক ব্যবহার করতে এই পদক্ষেপগুলোর ব্যাপারে ফেসবুক সবসময় চিন্তাশীল।

সর্বশেষ খবর

আজকের সর্বাধিক পঠিত

  • No results available

সর্বাধিক পঠিত

  • No results available

দিনপঞ্জি

ফেব্রুয়ারি ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ডিসেম্বর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮  

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী

সম্পাদক ও প্রকাশক-শফিকুর রহমান চৌধুরী (এম এ)

বার্তা সম্পাদক-মাঈন উদ্দিন দুলাল

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদকীয় অফিস :জোড্ডা বাজার,নাঙ্গলকোট, কুমিল্লা-৩৫৮২

বার্তা বিভাগ-০০২১৮৯২৮২৭৬৯০১,ইমো নাম্বার

Email- nangalkottimes24@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET
error: কপি করা থেকে বিরত থাকুন।